Android App: দো‘আ ও যিকির (হিসনুল মুসলিম)

0
4843

 

আমাদের দৈনন্দিন জীবনের ভুল-ত্রুটি ক্ষমা পেতে, আমাদের চাহিদাগুলো সুনির্দিষ্ট উপায়ে চাইতে, অন্যের জন্য ভালো কামনা করতে, জীবনের প্রতি পরতে পরতে আল্লাহর সাহায্য পেতে দু’আর বিকল্প নেই। আল্লাহর কাছে আমরা সবাই কম-বেশি দো‘আ করি। বিভিন্ন বিষয়ে বিভিন্ন দো‘আ কুরআন ও হাদীসে বিদ্যমান। এই দো‘আগুলো আমাদের নিকট গুপ্তভাণ্ডার বা ধনভাণ্ডারের ন্যায়। আল্লাহর কাছে চাওয়ার আবেদনপত্র স্বরূপ। এরুপ দো‘আর বইয়ের মধ্যে অন্যতম বই হলো “হিসনুল মুসলিম।”

কুরআন-সুন্নাহ্‌র যিক্‌র ও দো‘আ সংবলিত হিসনুল মুসলিম রচনা করেছেন “ড. সাঈদ ইব্‌ন আলী ইব্‌ন ওয়াহফ আল-ক্বাহত্বানী”। এটি অনুবাদ করেছেন আমাদের দেশের প্রখ্যাত আলেম-ই-দীন, “ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া”। এতে প্রতিটি দো‘আ এবং যিকরের আরবি, উচ্চারণ, অর্থ এবং তার উৎসনির্দেশ দেয়া হয়েছে।

 

এতে আছে

৩০০+ দোআ: দোআ ও যিকির অ্যাপে আপনি কুরআন ও হাদীসে বর্ণিত ৩০০ এর অধিক মাসনুন দোআ পাবেন। দু’আগুলো প্রধানত হিসনুল মুসলিম বই থেকে সংকলন করা হয়েছে। এছাড়া কিছু দু’আ পবিত্র কুরআন এবং রাহে বেলায়েত বই থেকে নেয়া হয়েছে। প্রতিটি দু’আর নিচে রেফারেন্স আছে।
বিষয় ভিত্তিক দোয়া: দোয়াগুলো বিষয় ভিত্তিকভাবে সাজানো, তাই সহজেই কাঙ্ক্ষিত দু’আ খুঁজে পাবেন। বিষয়গুলোর মধ্যে অন্যতমঃ সালাত, সকাল-সন্ধ্যা, ঘুম, কুরআনের দোয়া, রুকইয়্যাহ, পবিত্রতা, সফর, অসুস্থতা-মৃত্যু, রমাদান-সিয়াম, পরিবার, আশ্রয় প্রার্থনা, ইত্যাদি। আর “সব দোআ” অপশনে গিয়ে সকল দোয়া একসাথে দেখা যাবে।
উচ্চারণ ও প্রতিটি শব্দের অর্থ: হিসনুল মুসলিম অ্যাপে আপনি প্রতিটি দুআর অর্থ পাবেন। এর পাশাপাশি দু’আর উচ্চারণ ও প্রতিটি শব্দের অর্থ আলাদাভাবে উল্লেখ করা আছে। সেটিংস থেকে সহজেই এগুলো এনাবল করা যায়।
অডিও শোনা: দুআ অ্যাপে আপনি প্রত্যেকটি দু’আর অডিও শুনতে পারবেন যা আপনাকে শুদ্ধভাবে দু’আ শিখতে সাহায্য করবে। এর পাশাপাশি সব দুআর অডিও ডাউনলোড করে ইন্টেরনেট ছাড়াই শুনতে পারবেন।
সার্চ: হিসনুল মুসলিম দোয়া অ্যাপে আছে ফনেটিক সার্চ অপশন, ফলে সহজেই বাংলায় দোআ সার্চ করা যায়। সেটিংস অপশন থেকে কিবোর্ড লেআউট দেখা যাবে।
বুকমার্ক: প্রয়োজনীয় দোআ বুকমার্ক করে রাখতে পারবেন। আর “পছন্দ” অপশনে গিয়ে বুকমার্কের দোআ এবং সর্বশেষ যে দোআ পড়েছেন সেগুলো সহজেই দেখতে পারবেন। আর বুকমার্কের ব্যাকআপ নিয়ে সহজেই রিস্টোর করতে পারবেন।
কাস্টমাইজেশন: দোআ অ্যাপে দিন, রাত, এবং অটো এই তিন ধরনের থিম পাবেন। আপনার পছন্দের থিমটি বাছাই করে পুরো অ্যাপ পরিবর্তন করতে পারবেন। এছাড়া আরবী ও বাংলা ফন্ট বড় বা ছোটো করে সুবিধামতো পড়তে পারবেন।
অন্যান্য: হিসনুল মুসলিম বাংলা অ্যাপে কুরআন বা হাদীস থেকে প্রতিদিন একটি আয়াত বা হাদিসের নোটিফিকেশন পাবেন। দু’আ অ্যাপটি এ্যন্ড্রয়েড, আইফোন, আইপ্যাড, এবং ওয়েব এপ হিসেবে ব্যবহার করতে পারবেন।

 

Play Store: https://play.google.com/store/apps/details?id=com.greentech.hisnulmuslimbn

iPhone – https://apps.apple.com/us/app/dua-zikr-hisnul-muslim/id1402550533

Web App – https://dua.gtaf.org/

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Whatsapp, Telegram, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। ইসলামি দা’ওয়াহ্‌র ৮০ টিরও বেশী উপায়! বিস্তারিত জানতে এইখানে ক্লিক করুন "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

দ্বীনী খিদমায় অংশ নিন

আপনার মন্তব্য লিখুন