৪৭ বৎসর বয়স্ক এক বসনিয়ান মুসলিম পায়ে হেঁটে হজ্জ করতে আসলেন

12
1531

অনুবাদঃ কুরআনের আলো

 

৪৭ বৎসর বয়স্ক এক বসনিয়ান মুসলিম হজের উদ্দেশ্যে পায়ে হেঁটে সৌদি আরবে এসে পৌঁছালেন এই সপ্তাহে । প্রায় ৩,৬০০ মাইল দূরত্ব ( ৫,৯০০ কি.মি ) তার গ্রাম থেকে পায়ে হেঁটে ভ্রমণ করে আসলেন ।

তার দুর্বার আকাঙ্ক্ষা ছিলো হজ করার কিন্তু অর্থের অভাবে তা বাস্তবায়িত হচ্ছিলো না বললেন সেনাদ হাদযিক ।  তাই তিনি মনস্থ করলেন পায়ে হেঁটে সৌদি আরবে আসার। তিনি মাত্র ২০০ ইউরো নিয়ে যাত্রা শুরু করেন।

হজের অনুপ্রেরণা বুকে  বেঁধে  হাদযিক সুদীর্ঘ পথে প্রথম পা বাড়ালেন উত্তর বসনিয়ার বনাভিচি গ্রাম থেকে ২০১১ সালের ডিসেম্বর মাসে ।

তার ভ্রমণ যাত্রায় , তিনি ৩,৬০০ মাইল (৫,৯০০ কি। মি ) অতিক্রম করে  সুদূর বসনিয়ার একটি গ্রাম হতে পায়ে হেঁটে মাক্কাতে এসে পৌঁছাতে পারলেন ।

দৈনিক ১২ থেকে ২০ মাইল অতিক্রম করে হাদযিক তুর্কী , জর্ডান , সিরিয়া  সহ ছয়টি দেশ  পেরিয়ে এই সপ্তাহে সৌদি আরবে প্রবেশ করতে সক্ষম হলেন ।

হাদযিক জানালেন বহু সুহৃদ পরিবারের আতিথেয়তা  সহ তিনি রাত কাটিয়েছেন মসজিদ , মাদ্রাসা এবং অন্যান্য নানা স্থানে ।

“কেহ কেহ আমাকে জিজ্ঞাসা করেছেন আমি কি কখনো ভীত হয় নি দুর্গম পথ অতিক্রম করতে ?” আমি জবাবে বলেছি , ” আল্লাহ আমার সাথে আছেন …আমি কেনো ভয় পাব ?”

 সমগ্র বিশ্বের মুসলিম সমাবেশ ঘটে ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হজ আদায়ের উদ্দেশ্যে এই মক্কাতে । যা শুরু হচ্ছে ইনশাআল্লাহ এই ৮ ই যিলহজ  ২৪ অক্টোবর থেকে !

 

উৎস: The World

Print Friendly, PDF & Email
Banner Ad


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Whatsapp, Telegram, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। ইসলামি দা’ওয়াহ্‌র ৮০ টিরও বেশী উপায়! বিস্তারিত জানতে এইখানে ক্লিক করুন "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

দ্বীনী খিদমায় অংশ নিন

12 COMMENTS

  1. প্রশংসা করি এমন তীব্র ইচ্ছা শক্তির… আলহামদুলিল্লাহ…

  2. হে মুসলিম ভাই সব আমি সিদিয়ারাব যেতে চই কোনো উপয় থাকলে আমাকে আল্লাহ অস্তে হেল্প করুন মোবাইল ০১১৯৯৫০৪৭৯০ email [email protected]

আপনার মন্তব্য লিখুন