হে আদম সন্তান কি আশ্চর্য কথা!

11
1112

231

লেখক: আবদুল্লাহ আল কাফী

হে আদম সন্তান কি আশ্চর্য কথা: তুমি যখন জম্ম গ্রহণ কর তখন তোমার কানে আযান দেয়া হয়, কিন্তু সালাত হয় না। তুমি যখন মৃত্যু বরণ কর, তখন সালাত (জানাযা) আদায় করা হয় কিন্তু আযান দেয়া হয় না।

হে আদম সন্তান কি আশ্চর্য কথা: যখন তুমি মাতৃগর্ভ থেকে বের হও, জাননা কে তোমাকে বের করেছে। যখন তোমার মৃত্যু হয়, তুমি জান না কে তোমাকে কবরে রেখেছে।

হে আদম সন্তান কি আশ্চর্য কথা: যখন তুমি জম্ম গ্রহণ কর, তোমাকে গোসল করানো হয় পরিস্কার করানো হয়। যখন তুমি মৃত্যু বরণ কর, তোমাকে গোসল দেয়া হয় পরিচ্ছন্ন করা হয়।

হে আদম সন্তান কি আশ্চর্য কথা: তুমি যখন জম্ম গ্রহণ কর, তুমি জান না কে খুশি হয়েছে এবং কে তোমাকে স্বাগত জানিয়েছে। তুমি যখন মৃত্যু বরণ কর, জাননা কে তোমার জন্যে কেঁদেছে এবং তোমার বিদায়ে দুঃখ প্রকাশ করেছে।

হে আদম সন্তান কি আশ্চর্য কথা: যখন তুমি মাতৃগর্ভে ছিলে, সংকীর্ণ ও অন্ধকার স্থানে ছিলে, যখন তোমাকে কবরে রাখা হবে, সংকীর্ণ ও অন্ধকার স্থানেই রাখা হবে।

হে আদম সন্তান কি আশ্চর্য কথা: তুমি যখন জম্ম গ্রহণ করেছ, তোমাকে একটি কাপড়ে জড়িয়ে ঢাকা হয়েছে। তুমি যখন মৃত্যু বরণ করবে, তোমাকে একটি কাপড়ে জড়িয়ে ঢেকে রাখা হবে।

হে আদম সন্তান কি আশ্চর্য কথা: জন্ম লাভ করে বড় হলে লোকেরা তোমার যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পর্কে প্রশ্ন করে।
তোমাকে যখন কবরে রাখা হবে ফেরেশতা তোমার আমল সম্পর্কে প্রশ্ন করবেন।

অতএব কি প্রস্তুতি নিয়েছ তোমার জীবনের শেষ দিন মৃত্যুর জন্যে?

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

11 COMMENTS

  1. Very fine & nice article, may ALLHA bless you.

    That’s ALLAH! The Greatest, The Almighty, The Most
    Beneficent, The Most Merciful.
    HUSSAIN MUHAMMOD RAHAT

  2. Allah Is a Great,Only ALLAH Powerful,Asun AMra Balo kisu Share KOri……Balo kisu Sikki.Allah Amather Sate Sobsomoy Asen………Amin

  3. সকলের কাছে আবেদন বাংলা ওয়েবে আসুন সকলে বাংলাতে লিখি !

    জাজাকালললাহু খাইরান।

আপনার মন্তব্য লিখুন