কখনই সমালােচনা করবেন না

0
573

লেখক: শায়খ মুহাম্মদ বিন আব্দুর রহমান আল-আরিফী | অনুবাদক: কাজী মুহাম্মদ হানিফ

জনৈক ব্যক্তি তার এক বন্ধুর গাড়িতে উঠল। গাড়িতে উঠেই সে বলে ফেললাে, তােমার গাড়ি এত পুরােন না! এরপর তার বাড়িতে প্রবেশ করে আসবাবপত্রের ওপর দৃষ্টি পড়তেই সে বললাে, তােমার ঘরের আসবাবপত্র গুলাে এতাে এলােমেলাে কেন? বন্ধুর সন্তানদেরকে দেখে বললাে, ‘মাশাআল্লাহ! তােমার সন্তানগুলাে তাে দেখতে খুব আকর্ষণীয়। কিন্তু এদেরকে আরও ভাল পােশাক পরাও না কেন?

বন্ধুর স্ত্রী বেচারী কয়েক ঘণ্টা রান্নাঘরে কষ্ট করে তার সামনে বিভিন্ন আইটেমের খাবার পরিবেশন করলাে। খাবার দেখে সে আফসােসের সুরে বললাে, হায় আল্লাহ! ভাত রান্না করেছেন কেন? তরকারিতে লবণ কম হয়েছে! এ জাতীয় খাবারের প্রতি আমার একদম আগ্রহ নেই! ফল কিনতে সে একটি দোকানে ঢুকল। দোকানটি নানা রকম ফলমূলে ভরপুর ছিল। সে দোকানদারকে জিজ্ঞেস করলাে, আপনার দোকানে আম আছে?

দোকানদার বললাে, ‘না। আম তাে কেবল গ্রীষ্মকালেই পাওয়া যায়।

‘তরমুজ আছে?

‘না, ভাই।

তখন তার চেহারার রং পাল্টে গেল। সে বললাে, তােমার দোকানে কিছুই নেই। দোকান খােল কেন?’ একথা বলে সে দোকান থেকে বেরিয়ে গেল । অথচ সে দোকানে চল্লিশ প্রকারের চেয়েও বেশি ফল ছিল। এটা যেন সে ভুলেই গেল ।

এমন অনেক মানুষ আছে যারা সমালােচনা করে সবাইকে বিরক্ত করে। কোনাে কিছুই তাদেরকে সন্তুষ্ট করতে পারে না। ফলে সুস্বাদু খাবারের দিকে তাকালে তাদের নজর গিয়ে পড়ে কেবল অনিচ্ছায় পড়ে যাওয়া এক টুকরাে চুলের দিকে। আর কাপড়ের দিকে তাকালে তার নজর পড়ে কেবল কালাে সে দাগটার দিকে যা অসাবধানতাবশত লেগে গেছে। উন্নতমানের কোনাে কিতাব পড়তে বসলে নজর পড়ে কেবল ছােট-খাটো মুদ্রণবিভ্রাটের দিকে বা অনিচ্ছাকৃত ভুল-ত্রুটির দিকে। এদের সমালােচনা থেকে কেউ মুক্তি পায় না। এরা ছােট-বড় সব বিষয়ে খুঁত খুঁজে বেড়ায়। আমার এক বন্ধুর কথা। মাধ্যমিক স্তরের শিক্ষাজীবন ও বিশ্ববিদ্যালয়ের জীবনে আমরা একসাথে ছিলাম। এখনও আমাদের মধ্যে সম্পর্ক রয়েছে। কিন্তু এ দীর্ঘ জীবনে আমার মনে পড়ে না, সে কোনাে বিষয়ে আমার প্রশংসা করেছে!

একবার আমি আমার লেখা একটি গ্রন্থ সম্পর্কে তার মন্তব্য জানতে চাইলাম। অনেকেই গ্রন্থটির প্রশংসা করেছেন। ইতােমধ্যে এর কয়েক লক্ষ কপি ছাপাও হয়েছে। সে শীতলকণ্ঠে বললাে, “ভাল, তবে তাতে অপ্রাসঙ্গিক একটি ঘটনা এসে গেছে। ফন্টসাইজটা আমার ভাল লাগে নি। ছাপার মানও তেমন উন্নত নয়। তাছাড়া …..।’

একদিন আমি তাকে একজন বক্তার বক্তৃতা সম্পর্কে জিজ্ঞেস করলাম । তখন সে তার বক্তৃতার ইতিবাচক কোনাে দিক খুঁজে পেল না। তার এ আচরণ আমার কাছে পাহাড়ের চেয়ে ভারী মনে হলাে। এরপর থেকে আমি তার কাছে আর কোনাে বিষয়ে তার মন্তব্য জানতে চাই নি। কারণ, আমি তাকে চিনে ফেলেছি। সে সবকিছু নেতিবাচক দৃষ্টিতে দেখে। এভাবে ওই ব্যক্তির কথাও আপনি উদাহরণ হিসেবে পেশ করতে পারেন যে সমাজের সবাইকে আদর্শবান ব্যক্তি হিসেবে কল্পনা করে। এ জন্য সে আশা করে তার স্ত্রী ঘর-বাড়ি ও আঙ্গিনা চব্বিশ ঘণ্টা শতভাগ পরিচ্ছন্ন রাখবে। তার সন্তানরা সারাদিন পরিপাটি থাকবে। যখনি মেহমান আসবে তখনি স্ত্রী উন্নতমানের খাবার প্রস্তুত করবে। কথা বলার সময় স্ত্রীর কাছে শুধু ভাল ভাল কথা আশা করে। সন্তানদের কাছেও ভাল ভাল আচরণ ও উত্তম আদর্শ প্রত্যাশা করে। সবকিছুই ষােল আনা চায়।

সহকর্মী, বাজারে কিংবা পথে যার সঙ্গেই সাক্ষাত হােক, সবার কাছেই সবকিছু শত ভাগ কামনা করে। এদের কেউ কোনাে ত্রুটি করে ফেললে পারলে এরা কটু কথার বানে তাকে জর্জরিত করে ফেলে। আলােচনা সমালােচনার ঝড় বইয়ে দেয়। একই কথা বারবার বলতে থাকে। ফলে মানুষ বিরক্ত হয়ে যায়। কারণ এ ধরনের মানুষ স্বচ্ছ সাদা কাগজে কালাে দাগ ছাড়া আর কিছু দেখতে পায় না।এ ধরনের লােকেরা মূলত নিজের আচরণের মাধ্যমে নিজেকেই কষ্ট দেয় । কাছের লােকেরাও তাকে ঘৃণা করতে থাকে এবং তার সঙ্গে চলাফেরা করাকে বিড়ম্বনা মনে করে। এদের ব্যাপারেই কবি বলেছেন, একটু খড়কুটো দেখলেই যদি পানি পান না কর

তাহলে তাে তােমাকে তৃষ্ণার্তই থাকতে হবে । এমন কে আছে যার পানপাত্র সবসময় স্বচ্ছ ও পরিচ্ছন্ন থাকে! সব বিষয়েই যদি তুমি তােমার সঙ্গীকে ভৎসনা কর। তাহলে তাে তােমার সাথে কেউ থাকবে না, এমনকি দোষ ধরার জন্যও কাউকে পাবে না। আল্লাহ তাআলা বলেছেন, ‘তােমরা যখন কথা বলবে তখন ন্যায়ানুগ ও ভারসাম্যপূর্ণ কথা বলবে। আম্মাজান আয়েশা সিদ্দীকা (রাঃ) রাসূলুল্লাহ (সাঃ) -এর আচরণের বর্ণনা দিতে গিয়ে বলেন  রাসূলুল্লাহ (সাঃ) কখনও খাবারের দোষ বর্ণনা করতেন না। যদি পছন্দ হতাে খেতেন, নতুবা রেখে দিতেন। তিনি কোনাে বিষয়কে জটিল করতেন না। আনাস (রাঃ) বলেন, ‘আল্লাহর কসম!

আমি নয় বছর রাসূল সাঃ-এর খেদমত করেছি। এ দীর্ঘ সময়ে কখনও এমন হয় নি যে, আমি কোনাে কাজ করেছি আর তিনি বলেছেন, তুমি একাজ কেন করেছ? তিনি কখনও আমার কোনাে দোষ ধরেন নি। আল্লাহর কসম! কখনও আমার কোনাে কাজে বিরক্ত হয়ে তিনি ‘উফ’ শব্দটি উচ্চারণ করেন নি। কত মহান তার চরিত্র! আমাদেরও তাে এমন হওয়া উচিত।’ এ আলােচনার মাধ্যমে আমি আপনাদেরকে এ আহ্বান জানাচ্ছি না যে, কারও কোনাে ভুল হলে উপদেশ দেবেন না কিংবা নীরব দর্শকের ভূমিকা জীবনকে উপভােগ করুন পালন করে যাবেনএমন না; বরং আমার উদ্দেশ্য হলাে, প্রত্যেক বিষয়ে বিশেষ করে পার্থিব বিষয়ে দোষ-ত্রুটি খোঁজার মানসিকতা পােষণ করবেন; এসব বিষয় দেখেও না দেখার ভান করার অভ্যাস গড়ে তুলুন।

মনে করুন, আপনার কাছে কোনাে মেহমান আসল। আপনি তাকে স্বাগত জানিয়ে ড্রয়িংরুমে নিয়ে গেলেন। চা-নাস্তা পরিবেশন করলেন। সে চা নিয়েই বলে উঠল, ‘কাপটা ভরে দিলেন না? আপনি বললেন, ‘আরেকটু বাড়িয়ে দেব? সে বললাে, “আরে না, না। চলবে। এরপর সে পানি চাইল । আপনি পানির গ্লাস এগিয়ে দিলেন। পানি পান করে সে বললাে, ‘পানিটা তাে খুব গরম! তারপর এসির দিকে তাকিয়ে বললাে, আপনাদের এসিটা তাে তেমন ঠাণ্ডা!’ এভাবে সে সবকিছুতে খুঁত খুঁজে বেড়াতে লাগল। বলুন, এ ধরনের ব্যক্তির উপস্থিতি কি আপনি বােঝা মনে করবেন না? আপনি কি চাইবেন না, সে আপনার বাড়ি থেকে এখনি চলে যাক এবং আর কখনও না আসুক? মানুষ এতাে বেশি সমালােচনা পছন্দ করে না। তাই যদি কারও দোষত্রুটি নিয়ে কথা বলতেই হয় তাহলে সুন্দর ও আকর্ষণীয় মােড়কে আবৃত করে তা উপস্থাপন করুন। সমালােচনার আঙ্গিকে না বলে পরামর্শের আঙ্গিকে কিংবা পরােক্ষভাবে তা তুলে ধরুন।

রাসূলুল্লাহ (সাঃ) কখনও কারও কোনাে ভুল-ত্রুটি দেখলে সরাসরি তাকে কিছু বলতেন না। তিনি তাকে শুনিয়ে সবাইকে লক্ষ্য করে বলতেন, ‘লােকদের যে কী হলাে! তারা এমন এমন কাজ করে! একবার তিনজন যুবক খুব আগ্রহ নিয়ে মদিনায় আসল। তাদের উদ্দেশ্য ছিল রাসূলের ইবাদত ও নামাযের অবস্থা সম্পর্কে জানবে এবং সেভাবে আমল করবে। তারা গােপনে নবীপত্নীদের কাছে এ সম্পর্কে জানতে চাইলে তাদেরকে তা জানালেন যে, তিনি কোনােদিন রােযা রাখেন, কোনােদিন রাখেন না। রাতের কিছু অংশ বিশ্রাম নেন, বাকি অংশে নামায আদায় করেন। তারা মনে করেছিল রাসূল (সাঃ) সব সময় রােযা রাখেন এবং সারারাত নামায পড়েন।

নবীপত্নীদের কাছ থেকে তাদের ধারণার চেয়ে কম এবাদতের কথা জেনে তখন তারা পরস্পর বলাবলি করতে লাগল, “তিনি তাে আল্লাহর রাসূল । আল্লাহ তার পূর্বাপর সব ত্রুটি ক্ষমা করে দিয়েছেন। তার সাথে কি আমাদের তুলনা চলে? এরপর তারা প্রত্যেকেই বিভিন্ন প্রতিজ্ঞা করতে লাগল । একজন প্রতিজ্ঞা করলাে, আমি কখনাে বিয়ে করব না। ইবাদতের সুবিধার্থে চিরকুমার হয়ে থাকব!’ আরেকজন প্রতিজ্ঞা করলাে, ‘আমি আজীবন রােযা রেখে যাবাে!’ তৃতীয়জন প্রতিজ্ঞা করলাে, “আমি রাতে ঘুমাব না। সারারাত জেগে থেকে ইবাদত-বন্দেগি করব! রাসূলুল্লাহ (সাঃ) তাদের এ সিদ্ধান্ত সম্পর্কে জানার পর মিম্বরে উঠে বসলেন। তারপর হামদ ও সালাতের পর বললেন, ‘ওদের কী হলাে! যারা এমন এমন কথা বলে!

লােকদের কী হলাে! তারা এমন এমন কথা বলে! আমি তাে নামায পড়ি, আবার ঘুমাই। কখনও রােযা রাখি আবার কখনও রাখি না। আমি বিয়ে করেছি। এটা আমার সুন্নত। সুতরাং যে আমার সুন্নত থেকে বিমুখ হবে, সে আমার অনুসারী নয়।’ রাসূল (সাঃ) কিন্তু নাম উল্লেখ করে বা নির্দিষ্টভাবে কাউকে লক্ষ্য করে বলেন নি যে, “অমুকের অমুকের কী হলাে! . আরেকদিন রাসূল (সাঃ) লক্ষ্য করলেন, তার সঙ্গে নামায আদায়কারী কিছু ব্যক্তি নামাযের মধ্যেই আকাশের দিকে তাকাচ্ছিল। অথচ এটা ভুল। সঠিক পদ্ধতি হলাে নামাযে দাড়ানাে অবস্থায় দৃষ্টি সাজদার স্থানে রাখা। নামায শেষে রাসূল (সাঃ) বললেন, ‘লােকদের কী হলাে! তারা নামাযের মধ্যে আকাশের দিকে তাকিয়ে থাকে! কিন্তু এরপরও তারা বিরত হলাে না। আগের মতােই করতে লাগল । তবুও রাসূলুল্লাহ (সাঃ) তাদেরকে কটাক্ষ করলেন না কিংবা নাম ধরে কিছু বললেন না; বরং বললেন, তারা যদি একাজ থেকে বিরত না থাকে তাহলে তাদের দৃষ্টিশক্তি রহিত হয়ে যেতে পারে।’

বারীরা (রাঃ) ছিলেন মদিনার একজন ক্রীতদাসী। তিনি মুনিবের কাছে স্বাধীন হওয়ার ইচ্ছায় আবেদন করলেন। মুনিব এর বিনিময়ে কিছু অর্থকড়ি দাবি করলাে। বারীরা আয়েশা (রাঃ) -এর কাছে এলেন এবং অর্থসাহায্য চাইলেন। আয়েশা (রাঃ)  বললেন, তুমি চাইলে আমি তােমার মুনিবকে তার দাবি অনুযায়ী অর্থ পরিশােধ করব। তবে তােমার পরিত্যাজ্য সম্পদের স্বত্ব আমার থাকবে। বারীরা তার মুনিবকে বিষয়টি জানালেন। কিন্তু সে পরিত্যাজ্য সম্পদের স্বত্বত্যাগে অস্বীকৃতি জানাল। সে দুই দিক থেকেই লাভবান হতে চাইল। বিনিময়ে মূল্যও নেবে, আবার পরিত্যাজ্য সম্পদের স্বত্বও ভােগ করবে।

আয়েশা (রাঃ) হুজুর (সাঃ)-এর কাছে এ বিষয়ে জানতে চাইলেন। রাসূল (সাঃ) তাদের সম্পদের মােহ এবং একজন অসহায় নারীর মুক্তিতে বাধ সাধার প্রবণতা দেখে আশ্চর্য হলেন। তিনি আয়েশা (রাঃ) কে বললেন, তুমি তাকে কিনে মুক্ত করে দাও। তার পরিত্যাজ্য সম্পদের স্বত্ব তােমারই থাকবে। কেননা, ক্রীতদাস-দাসীর পরিত্যাজ্য সম্পদের স্বত্ব মুক্তিদাতারই থাকে। সুতরাং, তাদের অবৈধ ও অন্যায় শর্তের প্রতি লক্ষ্য কর না। এরপর হুজুর (সাঃ)  মিম্বরে দাঁড়িয়ে বললেন, ‘লােকদের কী হলাে? তারা লেনদেনের সময় এমন সব শর্ত আরােপ করে, যা আল্লাহর কিতাবে নেই। আল্লাহর কিতাব-বহির্ভূত শর্ত আরােপ করলে তার কোনাে বৈধতা নেই। তা একশ বার বললেও এর কোনাে কার্যকারিতা নেই। এখানেও রাসূল (সাঃ)  কারও নামধাম উল্লেখ করে বলেন নি যে, ‘অমুকের কী হলাে!’

অতএব, যদি কারও দোষ-ত্রুটি আলােচনা করতেই হয় তাহলে দূর থেকে লাঠি দিয়ে ইঙ্গিত করুন। লাঠি দিয়ে আঘাত করতে যাবেন না। প্রত্যক্ষভাবে না বলে পরােক্ষভাবে বলুন। আপনার স্ত্রী যদি ঘরের পরিচ্ছন্নতা সম্পর্কে উদাসীন হয় তাহলে আপনি তাকে এভাবে বলুন, “গতরাতে অমুক বন্ধুর বাড়িতে ছিলাম। সবাই তার বাড়ির পরিচ্ছন্নতার প্রশংসা করলাে ইত্যাদি আপনার ছেলে মসজিদে গিয়ে নামায আদায়ে উদাসীন তাকে যদি আপনি বলেন, “আমাদের প্রতিবেশী অমুকের ছেলেটাকে অনেক ভাল লাগে। সে সব সময় জামাতে নামায আদায় করে। তাহলে তা কি অতি উত্তম সংশােধন হবে না? এভাবে বলার অর্থ হলাে, শ্রোতাকে বলা হচ্ছে, “হে শ্রোতা! তােমাকেই বলছি। তুমি মনযােগ দিয়ে কোনাে। আপনি আমাকে এ প্রশ্ন করতে পারেন যে, মানুষ সমালােচনা পছন্দ করে কেন?

এর উত্তর হচ্ছে, মানুষ সমালােচনাকে নিজের জন্য অবমাননাকর ও অপূর্ণতা মনে করে। মানুষ চায় নিজের পূর্ণতা ও শ্রেষ্ঠত্ব । কথিত আছে, সরল প্রকৃতির একজন লােক একবার নিজেকে কর্তৃত্বশালী হিসেবে প্রতিষ্ঠা করতে চাইল। এ উদ্দেশ্যে সে পানির দু’টি ফ্লাক্স নিল । একটি লাল অপরটি সবুজ। ফ্লাক্স দুটিতে ঠাণ্ডা পানি ভরল এবং মানুষের চলাচলের পথে বসে চিৎকার করতে লাগল, ‘ঠাণ্ডা পানি! ফ্রি ঠাণ্ডা পানি!’ পিপাসিত কোনাে ব্যক্তি এগিয়ে এসে নিজ হাতে গ্লাসে পানি ঢেলে পান করতে সবুজ ফ্লাক্সের দিকে হাত বাড়ালে পানিওয়ালা সে ব্যক্তি বলতাে, না, না, লাল ফ্লাক্স থেকে নাও!’

সে লাল ফ্লাক্স থেকে পান করত। কেউ এগিয়ে এসে লাল ফ্লাক্স থেকে পান করতে চাইলে তাকে বলত, এটা থেকে না, সবুজটা থেকে পান করুন। একদিন একজন আপত্তি করে বললাে, “দুই ফ্লাক্সের পানির মধ্যে পার্থক্য কী? সে উত্তর দিল, ‘পানি আমার। আমার কথা মতাে ভাল লাগলে পান কর, নয়তাে চলে যাও!’ এটাই মানুষের প্রকৃতি। মানুষ সবসময় চায় তাকে সবাই মূল্যায়ন করুক, গুরুত্ব দিক। তার কথা মেনে চলুক। থেকে পান করুন।

মাছি ও মৌমাছি …!! মাছি হবেন না, মৌমাছি হােন। মৌমাছি শুধু পরিষ্কার ও সুগন্ধযুক্ত বস্তুতেই বসে, নােংরা বস্তুকে এড়িয়ে চলে। তাই সবাই তার মধুতে হয় তৃপ্ত । আর মাছি, সে তাে কেবল রক্ত আর পুঁজের সন্ধানে থাকে। তাই সবাই তার প্রতি হয় বিরক্ত।

উৎসঃ Enjoy Your Life (Bangla Version) , অধ্যায়ঃ ৩১, পৃষ্ঠা: ২০০ – ২০৬

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Whatsapp, Telegram, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। ইসলামি দা’ওয়াহ্‌র ৮০ টিরও বেশী উপায়! বিস্তারিত জানতে এইখানে ক্লিক করুন "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

দ্বীনী খিদমায় অংশ নিন

আপনার মন্তব্য লিখুন