কে উত্তম?

0
33

লেখকঃ ড. আয়িদ আল করনী | অনুবাদঃ ডা. হাফেজ মাওলানা মােহাম্মদ নূর হােছাইন

(তােমার দেবতাগণ ভাললা) নাকি যিনি দুর্দশাগ্রস্তের ডাকে সাড়া দেন। তিনি?” [২৭-সূরা আন নামল : আয়াত-৬২]

কার কাছে দুর্বল ও অত্যাচারিতরা বিজয় কামনা করে?

কার নিকট সকলে আকুল আবেদন করে? তিনি আল্লাহ। তিনি ছাড়া অন্য কারও উপাস্য হওয়ার অধিকার নেই।

অতএব, আমার ও আপনার কর্তব্য হল স্বচ্ছল ও অস্বচ্ছল উভয় অবস্থায়ই তাকে আহ্বান করা, তার নিকট সাহায্য প্রার্থনা করা, দুঃসময়ে তাঁর কাছে। আশ্রয় চাওয়া, অনুতপ্ত হয়ে কেঁদে কেটে তার দরবারে আরাধনা করা; তাহলেই তাঁর সাহায্য দ্রুত আসবে।

(তােমার দেবতাগণ ভাললা) না কি যিনি দুর্দশাগ্রস্তের ডাকে সাড়া দেন তিনি?” [২৭-সূরা আন নামল : আয়াত-৬২]

তিনি ডুবন্ত ব্যক্তিকে রক্ষা করেন, মজলুমকে বিজয় দান করেন, পথহারাকে পথ দেখান, অসুস্থকে সুস্থ করেন, আর দুর্দশাগ্রস্তদের সাহায্য যােগান।

যখন তারা জল জাহাজে (নৌযানে) চড়ে তখন তারা (আল্লাহর) দ্বীনের (ধর্মের) একনিষ্ঠ অনুসারী হয়ে তাঁকে (আল্লাহকে) বিনীতভাবে ডাকে।” [২৯-সূরা আল আনকাবূত : আয়াত-৬৫]

মানুষেরা দুর্দশা দূর করার জন্য যেসব আবেদন করে থাকে, আমি আপনাকে তার জন্য সুন্নাহের কিতাবের কথা বলছি। সে সব কিতাবে আপনি নবী প্রদত্ত দোয়া (প্রার্থনা) দেখতে পাবেন (ও শিখে নিবেন), তা দিয়ে আপনি আল্লাহকে ডাকতে পারবেন, তার নিকট আকুল আবেদন জানাতে পারবেন এবং তার সাহায্য চাইতে পারবেন এবং যদি আপনি তাঁর প্রতি আপনার ঈমান (বিশ্বাস) হারিয়ে ফেলেন তবে আপনি সব কিছু হারালেন। তার নিকট আকুল আবেদন করে আপনি সর্বোচ্চ ইবাদত করছেন। আপনি নিয়মিতভাবে, বিরতিহীনভাবে ও একনিষ্ঠভাবে প্রার্থনা করেন তবে আপনি দুশ্চিন্তা ও উদ্বিগ্নতা থেকে মুক্তি লাভ করবেন। তারটা ছাড়া সব রশিই কাটা, তারটা ব্যতীত সকল দ্বারই রুদ্ধ। তিনি নিকটবর্তী, তিনি সবকিছুই শুনতে পান ও যারা তাঁর নিকট আকুল আবেদন করে তিনি তাদের ডাকে সাড়া দেন।

তােমরা আমাকে ডাক (আমার নিকট আকুল আবেদন কর) তাহলেই আমি তােমাদের আবেদনে সাড়া দিব।” [৪০-সূরা আল মু’মিন : আয়াত-৬০]

যদি আপনি দুঃখ-বেদনা নিয়ে বেঁচে থাকেন তবে আল্লাহ্কে স্মরণ করুন, তার তাসবীহ পাঠ করুন ও তাঁর নিকট সাহায্য প্রার্থনা করুন। সত্যিকার মুক্তি পাওয়ার জন্য সেজদাহ্ করে তাঁর প্রশংসা জ্ঞাপন করুন। দু’হাত তুলে নাছােড় বান্দা হয়ে তার নিকট সাহায্য প্রার্থনা করুন। তাঁর দরজায় ধরনা ধরুন, তার সম্বন্ধে সুধারণা রাখুন এবং তাঁর সাহায্যের জন্য অপেক্ষা করুনতাহলেই আপনি সত্যিকার সুখ ও সাফল্য লাভ করবেন।

উৎসঃ লা তাহযান [হতাশ হবেন না], ক্রমিক নংঃ ১৪, পৃষ্ঠা: ৫২ – ৫৩

Print Friendly, PDF & Email


'আপনিও হোন ইসলামের প্রচারক'
প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে
আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

আপনার মন্তব্য লিখুন